আপনারা পড়ছেন OPPO F15 সম্পর্কে লেখা,  Oppo F15 price in Bangladesh ( Official Price ) : BDT 26990 টাকা, আর Review এর পরে পাবেন Full Specifications,  এটুকু জানানোর পরে বিস্তারিত ব্যাখ্যা বিশ্লেষন জানাচ্ছি আপনাদের।

2020 সালের মার্চ মাসের শুরুদিকে বাংলাদেশের সোস্যাল মিডিয়াতে কিছুটা সরগরম করেছে ফোনটা, যদিও সময়টাতে করনা ভাইরাস ছিল হিট ট্রেন্ড। তবুও ফোনটির ব্যাপারে বেশ অনেকেই আগ্রহ প্রকাশ করেছে। ফোনটির রিভিউ নিয়ে আমি আপনাদের কে লিখছি এর বিস্তারিত।

OPPO F15 Price in Bangladesh
Oppo F15 এর থিকনেস ।

যদি মনযোগ দিয়ে পুরো লেখা পড়েন তবে ফোনটি কিনবেন কি না সেই ব্যাপারে সিদ্ধান্ত নিতে সহজ হবে।

ফোনটির বক্সে রেখেছে একটি ফোন কভার, কভারের ভিতরে ঢুকানোর জন্য একটা ফোন (ফোনটির জন্যই তো কভার হা হা), 20 ওয়াটের একটা চার্জার, উএসবি টাইপ চার্জার ক্যাবল, ইয়ারফোন।

ডিজাইন ও বিল্ড কোয়ালিটি

Oppo F15
Oppo F15

ফোনটির দুইটি কালারে বাংলাদেশে এসছে, একটা ব্লাক ও অন্যটা হোয়াইট, ( লাইটনিং ব্ল্যাক, ইউনিকর্ণ হোয়াইট ?)। বাস্তব ব্যবহার কারিদের কাছে এর হোয়াইট কালারটাই বেশি ভালো লেগেছে, যদি যত্ন করে রাখতে জানেন তবে কিনবেন সাদাটি, কালোটিতে সমস্যা হলো সেটাতে প্রচুর ডাস্ট পরে, তার উপরে ফিংগা প্রিন্ট পরে প্রচুর, হাতে রাখার মত সাইজ, সহজে ধরে রাখা যায়, খুব বেশি বড় কিছু ধরে আছি বলে মনে হয়না।

ফোনটির ওজন দারিয়েছে 172গ্রাম, সব মিলিয়ে আপনার মনে হবে, হ্যা আমার হাতে একটা ফোন আছে, আর এর ভলিওম বাটন আর পাওয়ার বাটন একদম ঠিক ঠাক পজিশনেই পাবেন আর আপনারা বুঝতে পারছেন OPPO F15 Price in Bangladesh মানে এর দাম: BDT 26990 টাকা

হালকা গরনের এই ফোনটি পুরোপুরি প্লাস্টিক ফোন, অধিকাংশ ফোনেই প্লাস্টিক ব্যবহার করছে, এর কারন ফোন ব্যাবহার করবেন কিন্তু ফোন কখনো পরে যাবেনা, সেটা যেহেতু হয়না। আর পরেই যদি যায় তাহলে প্লাস্টিক বডি আঘাত অ্যাবজরভ করে নেয়, মাদার বোর্ড পর্যন্ত পৌছায় না।

অনেক দিন ব্যাবহার করার পরে প্লাসটিকে ক্যাচ দেখা যাবে,

পোর্টস, ক্যাবল এবং বাটন

এটাতে পাবেন 3.5 মিলিমিটার হেড ফোন জ্যাক, উএসবি টাইপ সি পোর্ট, একটা মাত্র স্পিকার, আর নয়েজ ক্যান্সেলেশন মাইক্রোফন, সাথে পাবেন তিন প্লেটের স্লট, যেটাতে দুইটা সিম ব্যাবহারে পরে একটা মেমরী কার্ড ব্যাবহার করতে পারবেন।

OPPO F15 Review
OPPO F15 Review

ডিসপ্লে

OPPO F15 ডিসপ্লেতে পাচ্ছেন 6.4 ইঞ্চির প্যানেল, অপপো এবার নাকি সারপ্রাইজ হিসাবে ব্যাবহার করেছে অ্যামলোয়েড ডিসপ্লে, অপপো এর আগে এমন বাজেটের ফোনে এলসিডি ডিসপ্লে দিত আগে।

ফোনটিতে 20:9 ratio এর ডিসপ্লে যার রেজুলেশন, 1080 x 2400 pixels, এর ব্রাইটনেস পাবেন 430 nits তাই দিনের বেলায় আপনাকে ডিসপ্লে ব্রাইটনেস বাড়াতে হবে না। ফোনটিতে ফুল এইচডি ডি প্যানেল,

ফোনটির ডিসপ্লের উপরে একটা নজ থাকবে, যা অনেকের কাছে ভিডিও দেখার সময় ঝামেলা মনে করেন, কিন্তু অনেক ব্যবহার কারী এটাকে সমস্যা মনে করে নি। ডিসপ্লে রক্ষা করা জন্য প্রোটেকশন হিসাবে ব্যাবহার করেছে গোরিলা গ্লাস 5 ।

অ্যামলোয়েড ডিসপ্লে প্যানেল হওয়ায় অপপো এবার ডিসপ্লেতে ফিংগার প্রিন্ট দিতে পেরেছে, যার লক আনলোক বেশ ফাস্ট ও সিকিউর, অনান্য ফোনের মত এটাতেও ফেস আনলোক দিচ্ছে অপপো আপনি চাইলে সেটাও ব্যাবহার করতে পারেন।

OPPO F15 Review
OPPO F15 Review

ক্যামেরা

রিয়ার ক্যামেরায় থাকছে কোয়াড ক্যামেরা সেটাপ, যার প্রাইমারি ক্যামেরা হিসাবে 48মেগাপিকক্সেল এর ক্যামেরা। যেটাতে থাকবে  f/1.8 লেন্স। কোয়াড ক্যামেরা এইসেটাপে আরো থাকেব, 8মেগাপিক্সেল এর আল্ট্রা ওয়াইড ক্যামেরা, 2মেগা পিকক্সেল ডেপত সেন্সর, এবং 2 মেগা পিক্সেল মনক্রোম লেন্স।

সেলফি ক্যামেরায় থাকছে 16মেগাপিক্সেল এর ক্যামেরা যা f/2.0 অ্যাপরচার সাপর্ট দিবে।

দিনের বেলায় যেসমস্ত ছবি আপনি তুলবেন তা সবারই ভালো লাগতে বাধ্য, ছবির কালার গুলো ব্যালেন্স ও সার্প থাকে, ছায়াযুক্ত স্থানের ছবিও খুবই ভালো, ক্যামেরার এইচডিআর প্রসেসিংটা সুন্দর।

8 মেগাপিকক্সেল এর আল্ট্রায়াড ক্যামেরা ভালোই ছবি দিয়ে থাকে, যার ন্যাচারের ছবি দারুন দিয়ে থাকে, একই ক্যামেরা দিয়ে খুব ক্লোজড ছবি তুলতে পারবেন, যার ম্যাক্রো ক্যামেরায় তুলে থাকে।

ওভার অল ভালোই, তবে অল্প আলোতে এর ক্যামেরা ছবির ডিটেইল হারিয়ে ফেলে, তবে অল্প আলোতে নাইট মুড ব্যাহার করে তর্কের অবসান করে দিবেন।

16 মেগাপিকক্সেল এর তোলা ছবি এর ব্যাবহার কারি বলেছেযে এটা ভালো, সত্যই ভালো। আপুদের জন্য বিউটি মুড থাকছে, যাতে অনেক অনেত অপশন পাবেন, ভাইয়ারা বিউটিমুড অফ করে তুললে ন্যাচারাল ছবি পাবেন, ট্রাস্টমি।

ভিডিও করতে গিয়ে অনেক ভালো উপলব্ধি হবে আপনার, ভিডিও করার সময় আপনি 1080p সাথে @30fps আর স্টেবেল ফুটেজ পেতে তারা দিয়েছে gyro-EIS সেন্সর। এর খারাপ দিক হলো এই বাজেট অনেকই 4কে ভিডিও করতে দিলেও অপপো তা দিচ্ছেনা।

আল্ট্রাওয়াইড ক্যামেরাতেও ভিডিও করতে পারবেন। কিন্তু তাতে আল্টা বিউটিমুড পাবেন না।

OPPO F15 Review
OPPO F15 Review

কেমন হবে এর ব্যাবহার

একজন ব্যাক্তির আচার ব্যাবহার কেমন হবে সেটা নির্ভর করে তার শিক্ষা ও বংশের উপর, তেমন ফোনের ক্ষেত্রে নির্ভর করবে সেটার ভিতরে কিকি যন্ত্রাংশ ব্যাবহার করেছে তার উপর,

ফোনটিতে প্রোসেসর হিসাবে ব্যাবহার করেছে মিডিয়াটেকের এমটি6771ভি হেলিও পি70, অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রোয়েড 9 পাই যা কালার অপারেটিং সিস্টেম 6.1 । 2020 এসে কেন তারা এটা ব্যাবহার করলো সেটা একটু চিন্তার বিষয়।

মিডরেন্জ প্রোসেসর হিসাবে এটা খারাপ ও না, এর রিয়েল ব্যাবহার কারিরা ডে টু ডে ব্যাবহারের ক্ষেত্রে তেমন কোন সমস্যা অনুভব করে নাই, তেমন গরম হয়ে যাওয়া সমস্যাও ছিল না।

সিপিউ তে দিয়েছে তারা অকটা কর সিপিউ, জিপিউতে মালি-জি72 এম পি থ্রি।

র‌্যামে তারা দিয়েছে 128জিবি এর উএফএস 2.1 টাইপের স্টোরেজ, সাথে 8জিবি র‌্যাম। র‌্যামে 8জিবি সাপর্ট থাকায় আপনি অনেক বেশি অ্যাপ চালু রাখতে পারবেন, এবং মাল্টিটাসকিং করতে পারবেন সহজে।

রেগুলার গেম খেলতে তেমন সমস্যা হয়নি, তেব হাই গ্রাফিক্স এর গেম খেললে একটু সমস্যা হবে, পাবজির মত ভারি গেম খেলতে বেটার সিপিউ, বেটার জিপিউ, হেবি র‌্যাম দরকার পরে, অপপোতে ভালো র‌্যাম থাকেলও সিপিউ ও জিপিউ একটু পিছিয়ে,

OPPO F15 Review
OPPO F15 Review

সেন্সর

ফোনটিতে প্রায় সব সেন্সরই থাকছে, লাইট সেন্সর, জাইরো সেন্সের, প্রোক্সিমিটি সেন্সের।

OPPO F15 Review
OPPO F15 Review

ব্যাটারি ব্যাকাপ

এর প্রকৃত ব্যাবহার কারিরা বলেছে (ট্রাস্টমি প্রকৃত ব্যাবহার কারাই বলেছে), তারা এর ব্যাটারির জন্য হতাশ হয়নি। ব্যাটারিতে তারা ননরিমুভাল লিথিয়ার পলিমার 4025 মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি দিয়েছে, তাই আপনার সচারচর ব্যাবহারে ফোনটি বেটার সার্ভিস দিবে সেটা সহজেই বলা যায়। সাথে দিয়েছে 20 ওয়ার্টের ভোক চার্জার, তার জন্য দ্রুত চার্জ হওয়ার পাশাপাশি, ব্যাটারি ব্যাকাপ পাওয়া যাবে লম্বার সময়। এর ব্যাবহার কারিরা বলেছে, চার্জার দিয়ে পুরোপুরি চার্জ হতে সময় নিয়েছে একঘন্টার একটু বেশি। মোটামোটি হেবি ব্যাবহারেও একদিন অনায়াসে পার করেদিবেন সমস্যা হবে না। যারা নরমাল উজার তারা দেড়দিন ব্যাবহার করতে পারবেন। OPPO F15 Price in Bangladesh যেখানে প্রায় ২৭ হাজার টাকা সেখানে ব্যাটারি নিয়ে ভাবা উচিত ছিল।

OPPO F15 Review
OPPO F15 Review

Specifications & OPPO F15 Price in Bangladesh

নেটওয়ার্ক

টেকনলোজি৪জি / ৩জি / ২জি / জি এস এম / এইচ এস পি ‍এ

লঞ্চ

প্রকাশের তারিখ২০২০ – জানুয়ারি
বর্তমান অবস্থামুক্তি পেয়েছে। ২০২০ সালের জানুয়ারি মাসে মুক্তি পেয়েছে।

বডি

আকার ১৬০.২ x ৭৩.৩ x ৭.৯ মিমি.
ওজন১৭2 গ্রাম
তৈরীসামনের গ্লাস – গোরিলা গ্লাস ৫,
ফ্রেম ও পেছনের কভার – প্লাস্টিক
সিমসিঙ্গেল সিম (ন্যানো সিম)
ডুয়াল সিম (একটি ন্যানো সিম – অন্যটি সাধারণ আকারের সিম)

ডিসপ্লে

ধরণ সুপার AMOLED প্লাস ক্যাপাসিটিভ টাচস্ক্রিন – ১৬ মিলিয়ন রঙ সাপোর্টেড ডিসপ্লে।
আকারডায়াগোনালি ৬.৪ ইঞ্চি
১০০.৪ বর্গসেমি.
৮৭.২% স্ক্রিন টু বডি রেশিও
রেজুলেশন১০৮০ x ২৪০০ পিক্সেল
২০ঃ৯ রেশিও
প্রোটেকশনকর্ণিং গোরিলা গ্লাস ৫

প্ল্যাটফর্ম

অপারেটিং সিস্টেমঅ্যান্ড্রোয়েড ৯.০ : কালার ওএস ৬.৯
চিপসেটমিডিয়াটেক MT6771V হেলিও P70 (১২ ন্যানোমিটার)
সি.পি.ইউ.অক্টা কোর (৪ x ২.১ গিগাহার্জ – করটের্ক এ ৭৩ গোল্ড এবং ৪ x ২.০ গিগাহার্জ করটের্ক এ ৭৩ গোল্ড )
জি.পি.ইউ.মালি- জি ৭২ এমপি৩

মেমোরি

কার্ড স্লটমাইক্রো SDXC (ডেডিকেটেড স্লট)
ইন্টার্নাল স্টোরেজ১২৮ জিবি + ৮ জিবি র‍্যাম
ইউ.এফ.এস. ২.১

ক্যামেরা

মেইন ক্যামেরা

কোয়াড ক্যামেরা৪৮ মেগাপিক্সেল, আপারচার এফ/১.৮, ২৬ এমএম (ওয়াইড ক্যামেরা)
৮ মেগাপিক্সেল, আপারচার এফ/২.৩ (আল্ট্রা ওয়াইড ক্যামেরা)
২ মেগাপিক্সেল, আপারচার এফ/২.৪ ২৫মিমি. (ম্যাক্রো ক্যামেরা)
২ মেগাপিক্সেল, আপারচার এফ/২.২ (ডেপ্থ সেন্সর ক্যামেরা)
ক্যামেরার ফিচার্সএল.ই.ডি. ফ্ল্যাশ, প্যানোরামা, HDR
ভিডিও
১০৮০[email protected]৩০ এফ.পি.এস
জাইরো ই.আই.এস.

সেলফি ক্যামেরা

সিঙ্গেল ক্যামেরা১৬ মেগাপিক্সেল, আপারচার এফ/২.০, ২৬মিমি. (ওয়াইড ক্যামেরা)
ক্যামেরার ফিচার্সএইচ ডি আর
ভিডিও১০৮০[email protected]৩০ এফ.পি.এস

সাউন্ড

লাউড্স্পীকারআছে
৩.৫ মিমি. অডিও জ্যাকআছে

COMMS

WLANWi-Fi 802.11 ডুয়াল ব্যান্ড
ব্লুটুথ 4.2, A2DP, LE
জি.পি.এসআছে, সাথে আছে A-GPS, GLONASS, GALILEO, BDS
ইনফ্রারেড পোর্ট
রেডিওএফ.এম. রেডিও
ইউ.এস.বি. 2.0, Type-C 1.0 reversible connector, USB On-The-Go

ফিচার্স

সেন্সরফিঙ্গারপ্রিন্ট (আন্ডার ডিসপ্লে, অপটিকাল)
আক্সেলেরোমিটার
জাইরো
প্রক্সিমিটি
কম্পাস

ব্যাটারি

ধরণ নন-রিমুভেবল লিথিয়াম পলিমার ৪০২৫ এম.এ.এইচ ব্যাটারি
চার্জিং২০ ওয়াট এর VOOC Flash Charge 3.0

আরো কিছু

রঙ লাইটনিং ব্ল্যাক, ইউনিকর্ণ হোয়াইট
দাম Oppo F15 Official Price: BDT 26990 (পরিবর্তনশীল)

বিঃদ্রঃ আমাদের এই বর্ণনার সাথে আসল প্রোডাক্টের সঠিক মিল নাও থাকতে পারে। কারণ আমরা আমাদের এই তথ্যসমূহ ইন্টারনেট থেকে সংগ্রহ করে প্রস্তুত করেছি। প্রয়োজনে নিজ দায়িত্বে মিলিয়ে নিবেন।

ছবি সংগ্রহ: অপপো ডট কম

আরো জানুনঃ 1. বাংলাদেশে কারখানা করে রিয়েলমি ফোন তৈরী করেছে। মেড ইন বাংলাদেশ।

2.কি হত যদি আমরা ২০ মিলিয়ন গাছ লাগিয়ে ফেলতাম??

3. কি হত যদি আমরা মানবজাতি বিলুপ্ত হয়ে যাওয়ার নির্ভূল সময়টি জানতে পারতাম??