কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব?

বর্তমানে জিমেইল বহুল ব্যবহৃত একটা মাধ্যম। প্রায় সবার মোবাইলে জিমেইল একাউন্ট থাকে। বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট করতে হলে আমাদের জিমেইল আইডির প্রয়োজন হয়। তাই জিমেইল অ্যাকাউন্টের প্রয়োজনীয়তা সম্পর্কে আলাদা করে কিছু বলার নেই।

অনেক সময় এমন হতে পারে যে আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড কেউ জেনে গেছে অথবা আপনার মনে হচ্ছে জিমেইল আইডির পাসওয়ার্ডটা অনেক সহজ। আবার হয়তো আপনি আপনার জিমেইল আইডি আপনার কোনো বন্ধু অথবা অন্য কারো ডিভাইসে লগইন করে এসেছেন কিন্তু পরবর্তীতে লগ-আউট করতে ভুলে গেছেন। 

এক্ষেত্রে আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি চেঞ্জ করে দেন তাহলে আপনার আইডিটি সব জায়গা থেকে লগ আউট হয়ে যাবে এবং কেবলমাত্র নতুন পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে আপনি লগইন করতে পারবেন। 

কিন্তু সমস্যা হচ্ছে অনেকেই জানেন না যে, কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড চেঞ্জ করতে হয়। তাই এই বিষয়টি নিয়েই কথা বলব আজকের এই আর্টিকেলটিতে।

কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব

মোবাইল দিয়ে কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব?

প্রথমেই দেখে নিবো যে কিভাবে আমরা আমাদের মোবাইল দিয়ে  জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পারব। তার জন্য আপনাদেরকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

প্রথম ধাপঃ-

আমাদের সবার মোবাইলেই জিমেইল অ্যাপটি ইনস্টল করা থাকে। তবে যদি আপনার মোবাইলে অ্যাপটি ইনস্টল করা না থাকে। সেক্ষেত্রে আপনি নিচের লিংক এর মাধ্যমে প্লেস্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে নিতে পারেন।

প্লেস্টোর থেকে জিমেইল অ্যাপটি ইনস্টল করতে এখানে ক্লিক করুন

অ্যাপটি ইনস্টল হয়ে যাওয়ার পরে এটিকে ওপেন করুন। তারপর উপরে বাম দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন তিনটি বার রয়েছে। সেখানে ক্লিক করুন।

জিমেইল এপ এর বামদিকে উপরে থাকা তিনটি বার

দ্বিতীয় ধাপঃ-

ক্লিক করার পরে একটু নিচে স্ক্রল করলে দেখতে পাবেন Settings অপশন রয়েছে। সেটাতে ক্লিক করুন।

জিমেইল একাউন্ট এর সেটিংস অপশন

তৃতীয় ধাপঃ-

আপনার ফোনে যদি একাধিক জিমেইল থেকে থাকে তাহলে সেগুলো এখানে দেখাবে। এবার আপনি সেই জিমেইল আইডিটি সিলেক্ট করুন যেইটার পাসওয়ার্ড আপনি চেঞ্জ করতে চাচ্ছেন।

একাধিক জিমেইল আইডি থেকে নির্দিষ্ট জিমেইল অ্যাকাউন্ট সিলেক্ট করা

চতুর্থ ধাপঃ-

 এবার আপনি Manage your Google Account এই অপশনটিতে ক্লিক করুন।

কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব ধাপ-৪

পঞ্চম ধাপঃ-

ক্লিক করার পরে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এখান থেকে হোম অপশনটি আগে থেকেই সিলেক্ট করা থাকবে। সেখান থেকে উপরে স্লাইড করে আপনি সিকিউরিটি অপশনটিতে যাবেন। সিকিউরিটি অপশনে আসার পরে এখানে Password বাটনে ক্লিক করুন।

জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য সিকিউরিটি ট্যাব এর পাসওয়ার্ড অপশন

ষষ্ঠ ধাপঃ-

আবারো আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এখানে আপনি আপনার পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে Next  বাটনে ক্লিক করুন।

গুগল অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করার ষষ্ঠ ধাপ

সপ্তম ধাপঃ-

নেক্সট বাটনে ক্লিক করার পরে এবার আপনাকে New Password এবং Confirm Password এই দুই জায়গায় আপনার নতুন পাসওয়ার্ডটি দিতে হবে। তারপর Change Password এ ক্লিক করলেই আপনার জিমেইল আইডির পাসওয়ার্ডটি চেঞ্জ হয়ে যাবে।

এইভাবেই খুব সহজে উপরের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি মোবাইল দিয়ে আপনার জিমেইল আইডির পাসওয়ার্ডটি চেঞ্জ করতে পারবেন।

কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব?

এইবার আমরা দেখব যে কিভাবে কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে খুব সহজেই জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। এজন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

প্রথম ধাপঃ-

সবার প্রথমে আপনাকে জিমেইল এর অফিসিয়াল ওয়েবসাইট www.gmail.com এ ভিজিট করতে হবে। তারপর উপরে সেটিংস এর একটি আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। এরপর See all settings এ ক্লিক করুন।

ল্যাপটপ দিয়ে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ধাপ ১

দ্বিতীয় ধাপঃ-

এবার উপরের দিকে Accounts and import এই ট্যাবটিতে ক্লিক করুন। এরপর Change Password এ ক্লিক করুন।

ল্যাপটপ দিয়ে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম ধাপ ২

তৃতীয় ধাপঃ-

Change Password এ ক্লিক করার পর নতুন ট্যাবে নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে আপনি আপনার জিমেইল এর পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে Next এ ক্লিক করুন।

ল্যাপটপ দিয়ে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন ধাপ ৩

চতুর্থ ধাপঃ-

এরপর New Password এবং Confirm Password এ নতুন পাসওয়ার্ডটি দিয়ে Change Password বাটনে ক্লিক করলেই হয়ে যাবে।

এইভাবেই খুব সহজে আপনি মোবাইল, কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে জিমেইল আইডির পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। তাছাড়া আপনারা যদি কোনো সমস্যাই পড়েন জিমেইল আইডির পাসওয়ার্ড চেঞ্জ নিয়ে তাহলে আমাকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।

ধন্যবাদ সবাইকে।

2 thoughts on “কিভাবে জিমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করব?”

Leave a Comment