ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২২

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - ব্লগার ফ্রেন্ডস বিডির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২২ নিয়ে আলোচনা করব। ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২২ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের অন্যতম প্রধান এবং জনপ্রিয় ফিচার হল পেজ। কিভাবে একটি ফেসবুক পেজ খুলবেন - এটি যদি আপনার প্রশ্ন হয় তাহলে আসুন ফেসবুক পেজ খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ফেসবুক পেজ কিঃ

একটি ফেসবুক পেজকে ফেসবুক পাবলিক প্রোফাইল বলা যেতে পারে। মূলত ব্যবসা, সেলিব্রিটি এবং সংস্থাগুলি তাদের ফেসবুক অ্যাকাউন্ট খোলার পরিবর্তে পেজ ব্যবহার করে। অনেক সময় ফেসবুক পেজকে ফেসবুক ফ্যান পেজও বলা হয়।

ফেসবুক আইডিতে যেমন বন্ধু এড করা যায়, ফেসবুক পেজে সেটা করা যায় না। ফেসবুক পেজে লাইক বা ফলো করা যায়। মজার ব্যাপার হল, ফেসবুক অ্যাকাউন্ট শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক বন্ধু এড করতে পারে। অন্যদিকে, পেজের ক্ষেত্রে লাইক বা ফলো এর নির্দিষ্ট কোনো সীমা নেই।

কেন ফেসবুক পেজ খোলা হয়ঃ

ফেসবুকে সর্বাধিক ৫০০০ জনকে বন্ধু হিসাবে এড করা যেতে পারে। এর পরে, আপনি চাইলেও আর নতুন কাউকে বন্ধু হিসাবে এড করতে পারবেন না। সেক্ষেত্রে আনফ্রেন্ড করে অন্য কাউকে অ্যাড করতে হতে পারে। ফেসবুক পেজে এই সমস্যার সমাধান আছে। ধরুন, সাকিব আল হাসানের মতো একজন ক্রীড়া সেলিব্রেটি বা আয়মান সাদিকের মতো একজন পাবলিক ফিগারের অসংখ্য ভক্ত এবং পরিচিত লোক রয়েছে। পেপসির মতো সংস্থাগুলির ক্ষেত্রে, ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে তাদের সমস্ত ভক্ত যুক্ত করা সম্ভব নয়।

পেজ মূলত একটি ফেসবুক প্রোফাইলের মতো, তবে এটি সবাই দেখতে পারে এবং লাইক ও ফলো করতে পারে। এর সুবিধা হল যে কেউ তাদের ব্যক্তিগত প্রোফাইল আলাদা রাখতে পারবেন এবং নিজের নামে বা নিজের কোম্পানির নামে ফেসবুক পেজ খুলতে পারবেন। এইভাবে লিমিট ছাড়াই বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছানো সহজ।

ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২২

তাহলে ফেসবুক প্রোফাইল, পেজ এবং গ্রুপের মধ্যে পার্থক্য কী? একটি প্রোফাইল একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট যার মাধ্যমে কেউ কোন আত্মীয় বা পরিচিতদের সাথে সংযোগ করতে পারে। একটি পেজ হল এমন একটি জায়গা যেখানে শিল্পী, পাবলিক ব্যক্তিত্ব, ব্যবসা, ব্র্যান্ড বা অলাভজনকরা তাদের ভক্ত বা গ্রাহকদের সাথে সংযোগ করতে পারে৷ ফেসবুক গ্রুপ হল ফেসবুক ব্যবহারকারীদের একত্রিত হওয়ার এবং নির্দিষ্ট বিষয়ে তাদের মতামত শেয়ার করার একটি জায়গা।

একটি ফেসবুক পেজ খুলতে কি কি লাগেঃ

একটি ফেসবুক পেজ খুলতে, আপনার প্রথমে একটি ফেসবুক অ্যাকাউন্ট প্রয়োজন হবে। আপনার যদি ফেসবুক অ্যাকাউন্ট না থাকে তবে প্রথমে ফেসবুক অ্যাকাউন্ট খোলার নিয়ম জেনে নিন (ক্লিক করুন)। একটি ফেসবুক অ্যাকাউন্ট ছাড়াও একটি ফেসবুক পেজ খুলতে একটি কম্পিউটার বা স্মার্টফোনের প্রয়োজন হবে। তাছাড়া, আপনার ডিভাইসে একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে।

ফেসবুক পেজ খোলার নিয়মঃ

ফেসবুক পেজ তৈরি করা তেমন কঠিন কিছু নয়। যে কেউ সহজেই ফেসবুক পেজ খুলতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই। আসুন জেনে নেই কিভাবে ফেসবুক পেজ খুলবেন।

কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়মঃ

১। ফেসবুকে প্রবেশ করুন

২। আপনার ফেসবুক অ্যাকাউন্টে সাইন ইন না থাকলে আপনার ফেসবুক একাউন্টে সাইন ইন করুন

৩। তারপর বাম পাশের মেনু থেকে Pages এ ক্লিক করুন

৪। Create New Page বাটনে ক্লিক করুন

৫। তাহলে আপনি এরকম একটি পেজ দেখতে পাবেন

৬। পেজ যে নামে খুলতে চান সেটা Page Name লেখা যায়গায় লিখুন

৭। Category বক্সে আপনার পেজ কোন বিষয়ে তা লিখুন এবং একটি ক্যাটাগরি সেট করুন

৮। তারপর আপনি Description বক্সে পেজ সম্পর্কে কিছু লেখা যোগ করতে পারেন

৯। Create Page বাটনে ক্লিক করুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার কাঙ্খিত ফেসবুক পেজ খুলবে।

ককম্পিউটারের পাশাপাশি মোবাইলেও খোলা যায় ফেসবুক পেজ। মোবাইল থেকে ফেসবুক অ্যাপের মাধ্যমে খুব সহজেই ফেসবুক পেজ খোলা যায়।

মোবাইলে ফেসবুক পেজ খোলার নিয়মঃ

১। Facebook অ্যাপে প্রবেশ করুন

২। ডানদিকের শেষ সেকশনে যান অর্থাৎ হ্যামবার্গার আইকনযুক্ত মেন্যুতে প্রবেশ করুন 

৩। Pages অপশনটি খুঁজুন এবং প্রবেশ করুন

৪। Create Page এ ক্লিক করুন

৫। এরপর Get Started এ ক্লিক করুন

৬। পেজ যে নামে খুলতে চান সেটা Page Name লেখা যায়গায় লিখুন এবং পরবর্তীতে ক্লিক করুন

৭। Category বক্সে আপনার পেজ কোন বিষয়ে তা লিখুন এবং একটি ক্যাটাগরি সেট করুন

৮। এরপরে, আপনি যদি একটি ব্যবসায়িক পেজ খুলেন, তাহলে ঠিকানা যোগ করুন এবং Next এ ক্লিক করুন

৯। কোনো ঠিকানা না থাকলে বা যোগ করতে চাইলে Skip এ ক্লিক করুন

১০। তারপরে আপনাকে আপনার ফেসবুক পেজের জন্য একটি প্রোফাইল পিকচার এবং কভার ফটো চাওয়া হবে। কভার ফটো এবং প্রোফাইল পিকচার নির্বাচন করুন Done চাপুন

উপরে উল্লিখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার কাঙ্খিত ফেসবুক পেজটি খুলে যাবে।

ফেসবুক পেজের গুরুত্বপূর্ণ সেটিংসঃ

কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় তা তো জানতে পারলেন। এবার আসুন জেনে নেই ফেসবুক পেজের কিছু গুরুত্বপূর্ণ সেটিংস সম্পর্কে।

ইউজারনেম সেট করাঃ

আপনার ফেসবুক পেজের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল এর ইউজারনেম। ফেসবুক পেজের ইউজার নেম আপনার ফেসবুকের পেজ লিংক কি হবে তার উপর নির্ভর করে। যেমন: Banglaprojukti ফেসবুক পেজের  ইউজারনেম Blogger। যেহেতু ইউজারনেম Blogger, তাই বাংলাপ্রযুক্তি ফেসবুক পেজের লিঙ্কটি হল https://www.facebook.com/Blogger

আপনার পেজের ইউজারনেম সেট করতে, পেজে প্রবেশ করেন এবং পেজের এর নীচে Create@username-এ ক্লিক করুন। তারপর আপনি একটি ইউজারনেম সেট করতে পারবেন।

অন্যান্য সোশ্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করাঃ

ফেসবুক পেজ ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার অ্যাকাউন্ট থাকলে, আপনি সেগুলিও ফেসবুক পেজে যুক্ত করতে পারবেন। একটি ফেসবুক পেজে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অ্যাড করতে, প্রথমে পেজে লগ ইন করুন। তারপর বাম পাশের মেনু থেকে Edit Page Info-এ ক্লিক করুন। এরপর নীচে স্ক্রোল করুন এবং আপনি সোশ্যাল মিডিয়া প্রোফাইল এড করার অপশন পাবেন।

ঠিকানা এবং মোবাইল নাম্বার অ্যাড করাঃ

আপনার পেজটি একটি ব্যবসার জন্য তৈরি করা হলে, সেক্ষেত্রে ভরসা ও বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্য আপনার ফেসবুক পেজে একটি ফোন নাম্বার অ্যাড করুন। ফেসবুক পেজে ঠিকানা অ্যাড করলে গ্রাহকরা খুব সহজেই আপনার ব্যবসার ঠিকানা জানতে পারবেন। একজন গ্রাহক ফোন নাম্বারের সাহায্যে যেকোনো প্রশ্ন বা সমস্যার জন্য সরাসরি আপনার সাথে যোগাযোগ করতে পারবেন।

ফেসবুক পেজে ঠিকানা এবং মোবাইল নম্বর অ্যাড করতে ফেসবুক পেজে প্রবেশ করুন এবং বাম পাশের মেনু থেকে Edit Page info তে ক্লিক করুন। একটু স্ক্রোল করার পর, আপনি ঠিকানা এবং ফোন নাম্বার অ্যাড করার অপশন দেখতে পাবেন। 

ডেসক্রিপশন অ্যাড করাঃ

ফেসবুক পেজের ডেসক্রিপশন একজন ফেসবুক ব্যবহারকারীকে আপনার পেজটি সম্পর্কে ধারণা দিতে একটি প্রধান ভূমিকা পালন করে। আগের মত পেজে লগিন করুন এবং Edit Page Info তে যান এবং একটি ডিসক্রিপশন লিখুন যা আপনার পেজের সঠিক ধারণা দেয়। 

প্রোফাইল পিকচার ও কভার পিকচারঃ

আপনার পেজে প্রবেশ করার পরে যে কেউ প্রথম যে বিষয়টি লক্ষ্য করবে তা হল আপনার পৃষ্ঠার প্রোফাইল পিকচার এবং কভার ফটো। তাই আকর্ষণীয় প্রোফাইল পিকচার এবং কভার ফটো সেট করুন যা পেজে প্রবেশ করে ফেসবুক ব্যবহারকারীগণ মুগ্ধ হতে বাধ্য হয়।

ফেসবুক পেজ থেকে আয় করার উপায়ঃ

ফেসবুক পেজে মনিটাইজেশন পেলে ফেসবুক থেকে আয় করা সম্ভব। কিন্তু ফেসবুক পেজ থেকে আয় করতে হলে আপনাকে অবশ্যই ভালো কন্টেন্ট তৈরি করতে হবে। ইউটিউবের মত ফেসবুক থেকে ভিডিও আপলোড করে আয় করতে পারবেন। ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে ব্লগিং করে ফেসবুক থেকে আয় করতে পারবেন। 

আপনার আসলেই ব্লগার ফ্রেন্ডস বিডির একজন মূল্যবান পাঠক। ফেসবুক পেজ খোলার নিয়ম ২০২২ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url