নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - ব্লগার ফ্রেন্ডস বিডির পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন নিয়ে আলোচনা করব। নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

বিকাশ আমাদের দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (MFS) তালিকায় শীর্ষে। নগদ ও উপায় অর্থ উন্নয়নে বিকাশের সাথে সমানভাবে প্রতিযোগিতায় রয়েছে। এই পোস্টে, আমি বিকাশের মতো একই ধরনের পরিষেবা প্রদানকারী মোবাইল ব্যাংকিং পরিষেবাগুলির মধ্যে কোনটি সেরা তা খুঁজে বের করার চেষ্টা করব চলুন নগদ ও উপায় এর মধ্যে পার্থক্যগুলি একবার দেখে নেওয়া যাক, যাতে আপনি বুঝতে পারেন কোনটি আপনার জন্য বেশি উপযোগী হবে। 

নগদ নাকি উপায়, কোনটি সেরা জেনে নিন

ক্যাশ আউট

দেশের সর্বনিম্ন ক্যাশ আউট ফি নগদে উপভোগ করা যেতে পারে, যা ইতিমধ্যেই অনেকেই জানেন। প্রতি হাজারে মাত্র ১১.৪৮ টাকা ক্যাশ আউট ফি নগদে কেটে নেওয়া হয়। আবার, নগদ ইসলামিক অ্যাপে প্রতি হাজারে ১৫ টাকা ক্যাশ আউট ফি কেটে নেওয়া হয়। তবে, আপনি যদি *১৬৭# মোবাইল মেনু ব্যবহার করে ক্যাশ আউট করেন, তাহলে প্রতি হাজারে ফি নগদে ১৫ টাকা কেটে নেওয়া হয়। উপায়ের ক্ষেত্রে, ক্যাশ আউট ফি কাটে প্রতি হাজারে ১৪ টাকা। ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তোলার সুবিধাও পাবেন উপায় ব্যবহারকারীরা।

সেন্ড মানি

উপায় ও নগদে সেন্ড মানি এর হিসাব খুবই সহজ। অ্যাপের সাহায্যে এক নগদ অ্যাকাউন্ট থেকে অন্য নগদ অ্যাকাউন্টে সম্পূর্ণ বিনামূল্যে টাকা পাঠানো যাবে। নগদ অ্যাপে টাকা পাঠাতে কোনো খরচ নেই। তবে, আপনি যদি নগদ থেকে নগদে *১৬৭# ডায়াল করে টাকা পাঠান, তাহলে ৫ টাকা ফি প্রযোজ্য হবে। অর্থাৎ শুধুমাত্র নগদ অ্যাপ থেকে বিনামূল্যে টাকা পাঠানো যাবে

অন্যদিকে, সম্পূর্ণ বিনামূল্যে উপায় থেকে উপায়ে টাকা পাঠানো যাবে। অন্য়থায় উপায়ে, অ্যাপ এবং নাম্বার ডায়াল করে টাকা পাঠানোর ক্ষেত্রে কোন খরচ নেই। উপায়ের নিজস্ব লিমিট অনুযায়ী, এক উপায় অ্যাকাউন্ট থেকে অন্য উপায় অ্যাকাউন্টে এমাউন্ট সেন্ড মানি করা যাবে।

পেমেন্ট

সেবাটি তুলনামূলকভাবে নতুন হলেও এরই মধ্যে দেশে এ সেবার ব্যবহার প্রসারিত হচ্ছে। ক্রমান্বয়ে দেশের মার্চেন্ট পয়েন্টগুলো নগদ, উপায়ের পাশাপাশি বিকাশ দ্বারাও অর্থ প্রদানের বৈশিষ্ট্য যুক্ত করছে। সুপার স্টোর, রেস্তোরাঁ, ডিপার্টমেন্টাল স্টোর, ই-স্টোর ইত্যাদি নগদ এবং উপায় উভয়ভাবেই অর্থপ্রদান গ্রহণ করে। কিন্তু নগদ অনেকদিন ধরেই রয়েছে, তাই নগদ অর্থ প্রদানের ক্ষেত্রে উপায়ের তুলনায় কিছুটা এগিয়ে আছে।

এড মানি

নগদ ব্যবহারকারীরা এজেন্ট থেকে তাদের উপায় অ্যাকাউন্টে টাকা এড করতে পারেন। এছাড়া ব্যাংক ও কার্ড থেকে টাকা আনার সুযোগ রয়েছে। অনেক সময় নগদ ও উপায় উভয়ই বিভিন্ন এড মানি অফারও প্রদান করে থাকে। উপায় এর ক্ষেত্রেও এড মানি এর একাধিক মাধ্যম রয়েছে। । এড মানির ক্ষেত্রে নগদ ও উপায় একই সুবিধা প্রদান করে থাকে।

মোবাইল রিচার্জ

বর্তমানে, মোবাইল রিচার্জের বৈশিষ্ট্যটি মোবাইল ব্যাংকিং পরিষেবাগুলিতে বেশি ব্যবহৃত হয়। নগদ ও উপায় ব্যবহারকারীরাও দেশের সব মোবাইল অপারেটরে রিচার্জ করতে পারবেন। এটি নগদ এবং উপায় উভয় ক্ষেত্রেই দেশের যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জের সুবিধা প্রদান করে।

লোন

বিকাশ একাউন্টে লোন নেওয়ার ফিচার এসেছে অনেক দিন হয়েছে। তবে, এই ফিচার এখনও নগদ বা উপায় কোনটাতেই আসেনি।

সেভিংস

বিকাশের সেভিংস ফিচার সম্পর্কে আপনারা কমবেশি হয়তো জানেন। তবে নগদ এবং উপায়, তাদের কেউই এই ধরনের সেভিংস বা ডিপিএস বা সঞ্চয় সুবিধা প্রদান করে না।

পে বিল

নগদ (বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেট সহ অসংখ্য ইউটিলিটি বিল) পরিশোধের সুবিধা দেয়। একইভাবে উপায়ের মাধ্যমে গ্যাস, পানি, বিদ্যুৎ, ইন্টারনেট, কেবল টিভি এমনকি ক্রেডিট কার্ডের বিলও এই পদ্ধতির মাধ্যমে পরিশোধ করা যাবে।

শেষ কথা 

এটি ছিল নগদ এবং উপায়ের পরিষেবার মধ্যে পার্থক্য। আমরা এর আগে অন্যান্য মোবাইল ব্যাঙ্কিং পরিষেবাগুলির তুলনা করেছি, তবে নগদ ও উপায় তাদের মধ্যে সবচেয়ে অনুরূপ পরিষেবা ছিল। প্রায় সকল ক্ষেত্রে একই সেবা উভয়ই মোবাইল ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম প্রদান করে। আপনার কাছে কোনটি ভালো মনে হয়েছে, সেটা আমাদের কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাতে পারেন। 




আপনার আসলেই ব্লগার ফ্রেন্ডস বিডির একজন মূল্যবান পাঠক। নগদ নাকি উপায়, কোনটি সেরা? জেনে নিন এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url