কিভাবে ভালোমত রিসার্চ করতে হয়?

আধুনিক যুগে মানুষ ঘরে বসেই যেকোন প্রয়োজনীয় তথ্য খুঁজে নেয়। যখন কম্পিউটার আবিষ্কার হয়নি তখনকার মানুষেরা ছোট্ট একটি তথ্যের জন্য বিশাল বিশাল বই ঘাটাঘাটি করতেন। যখন শুধু কম্পিউটার আবিষ্কার হলো তখন শুধু মানুষ হিসাবের কাজেই কম্পিউটারকে ব্যবহার করত। তখনও আজকের মতো এত বিশাল সুবিধা তৈরী হয়নি। কিন্তু ইন্টারনেট আবিষ্কার হওয়ার পর থেকে পালটে যেতে লাগলো মানুষের জীবন যাপনের চিত্র। ধীরে ধীরে সব তথ্য ভান্ডার Internet Based হয়ে গেলো। 

ইন্টারনেট আবিষ্কার হওয়ার সাথেসাথে আবিষ্কার হলো কত ধরনের প্লাটফর্ম!! এখনোও আরো নানান ধরনের প্লার্টফর্ম আবিষ্কার হয়েই চলেছে। মানুষ মূলত ইন্টারনেট ব্যবহার করে যেকোন তথ্য হাতের মুঠোয় পাবার আশায়। মানবজাতি এখন Global Village Network এর under এ জীবন যাপন করছেন। প্রথম প্রথম মানুষকে ইন্টারনেট চালনা কারো কাছ থেকে শিখতে হতো, নিতে হতো বড় সড় ট্রেইনিং। কিন্তু যুগের পরিবর্তনে ঘরে বসেই যে কেউ ইন্টারনেট চালনায় দক্ষ হয়ে উঠতে পারে, শখের বসে। 

কিভাবে ভালোমত রিসার্চ করতে হয়?,গবেষণা বা রিসার্চ কীভাবে করবেন?,রিসার্চ/ থিসিস: কেন এবং কিভাবে করবেন এবং লিখবেন ?,কিভাবে রিসার্চ প্রোপজাল তৈরি করা যায় এবং এর নিয়ম কী?,কিভাবে কার্যকরী গবেষণা দ্রুত করবেন

চলুন তাহলে আমরাও ঘরে বসেই জেনে নেই, কিভাবে ইন্টারনেটে যেকোন টপিক নিয়ে ভালোভাবে রিসার্চ করতে পারবো।

ভালো মত রিসার্চ করতে পারার পদ্ধতিঃ

১. সঠিকভাবে সার্চ করে Google এ Article অনুসন্ধান করাঃ

Google একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। Google ব্যবহারের আগে জানতে হবে একটি সার্চ ইঞ্জিনে কি কি টুলস আছে, URL কি, world wide web কি। Mozila Firefox ওপেন করে Google Search Engine এ যেয়ে
Search box এ আপনার জানতে চাওয়া টপিক টি Type করুন বা সম্পূর্ণ টপিকটি লিখতে না পারলে শুধুমাত্র টপিকের কী-ওয়ার্ড গুলো Type করুন এরপর সার্চ দিন। এরপর Google search engine  Topic Related অনেক আর্টিকেল ও সাইট ফলাফলে Show করবে। 

আপনার কাছে যে Article টি বেশি যুক্তিপূর্ণ মনে হবে সে Article'র Link এর উপর click করুক। যদি সবচেয়ে ভালো মানের তথ্য পেতে চান তবে যে website টিতে প্রবেশ করছেন সে Website টির জনপ্রিয়তা, Website''র Article গুলোর গ্রহণযোগ্যতা ও Article গুলো কোন মাধ্যম বা ব্যক্তি দ্বারা Officially Verified কিনা সেগুলো নিশ্চিত হয়ে নিবেন।

২. YouTube এ Topic Related Video দেখাঃ

ইউটিউব হলো Video Content Sharing এর একটি জনপ্রিয় Platform। এখানে আমরা বিনামূল্যে
বিনোদনমূলক ভিডিও থেকে শুরু করে শিক্ষামূলক ভিডি পেয়ে থাকি। তাই আমাদের কাছে YouTube এর কদর অনেক। আপনি যদি YouTube App বা YouTube Site চালনায় beginner হোন তাহলে জেনে রাখা ভালো YouTube এর সব video content'র information  সবসময় সঠিক হয়না। অনেক ভুল তথ্য উপস্থাপন করা হয়। তাই এ বিষয়ে সচেতন থাকবেন। YouTube এ video খোঁজার জন্য প্রথমেই আপনাকে YouTube App/ Site টি Open করতে হবে। App/ Site টি Open করার পর  Search box এ গিয়ে আপনি কি Topic এ video দেখতে চাচ্ছেন সে Topic টি সম্পূর্ণ লিখুন। 

ধরুন আপনি Bear Grylls এর কোন ভিডিও দেখতে চাচ্ছেন তাহলে Youtube এর Search box এ গিয়ে Bear Grylls videos লিখে Search দিলেই Bear Grylls Related video এবং এই Topic এর বাহিরে কিছু Video Suggestion পেয়ে যাবেন। এখন সেখান থেকে আপনার পছন্দ মত একটি ভিডিওর উপর Click করে Video টি Open করুন। এছাড়াও আরো দুটি পদ্ধতি আছে YouTube এ Topic Related Video খোঁজার জন্য। আপনি Youtube app চালালে সে Apps এর Search box এর নিচে Explore নামে একটি option/box দেখতে পাবেন। সে box এ All, Street Food, Music ইত্যাদি Tag থাকবে। 

সেখান থেকে আপনি আপনার পছন্দমত একটি Tag বেছে নিন। এরপর সেই Tag Related অনেক Videos আপনার YouTube App এ show করবে। এছাড়াও আরেকটি পদ্ধতি আছে যেটাকে বলে Filter. আপনি যদি আপনার Topic related video Search box দিয়ে Search করলেও খুঁযে না পান বা চোখে না পড়ে তাহলে সেক্ষেত্রে Filter Option টি ব্যবহার করুন। আপনি আপনার Topic এ কাংখিত Video টি খুঁযে না পেলে Search box এর পাশেই ডান দিকের একেবারে শেষে 3 ডট দেয়া একটি অপশন খুঁজে পাবেন। 

সে অপশনে ক্লিক করলে আবার ২ টা Option Show করবে। যার ১ম Option এ Show করবে Filter আর ২য় Option এ Show করবে Help & Feed. আপনাকে Filter Option টিতে ক্লিক করতে হবে এরপর যে বক্স টি শো করবে সেই বক্স টি আপনার Topic related ভিডিও'র Deatils দিয়ে পূরণ করে Apply button এ ক্লিক করুন।

৩. Forum Site থেকে তথ্য জানাঃ

Forum Site বলতে বোঝায়, যে platform/website এর মাধ্যমে বিভিন্ন Topic নিয়ে আলোচনা করা হয় ও 
Site টির সকল সদস্য যেকোন Topic এর উপর মতামত জানানো থেকে শুরু একে অপরের সাথে আলোচনা ও প্রশ্ন উত্তর Share করার সুযোগ পেয়ে থাকেন। এই ফোরাম সাইট গুলোতে ব্যক্তিগত জীবন থেকে শুরু করে প্রযুক্তি, রাজনীতি, ব্যবসায় সহ বিভিন্ন Topic নিয়ে তথ্য বহুল Article ও আলোচনা থাকে। যেকোন ক্ষেত্রে Forum Site এর তথ্য গুলো আমাদের অনেক সাহায্য করে থাকে। 

যেমন কেউ একজন বিকাশ একাউন্ট কিভাবে খুলবে তা ফোরাম সাইট থেকে বিকাশ একাউন্ট খোলা সর্ম্পকিত Article খুঁজে জেনে নিতে পারেন। কোন প্রশ্ন থাকলে সেই সাইটেই জিজ্ঞাসা করে ক্লিয়ার হয়ে নিতে পারেন। ফোরাম একাউন্টের মাধ্যমে কোন Helpful Article লিখে আপনিও অন্য জনের উপকার করতে পারেন। ফোরাম সাইট ব্যবহার করতে হলে আপনাকে আপনার পছন্দ মত ফোরামের মেম্বার হতে হবে। এজন্য ফোরামের Website এ প্রবেশ করে রেজিস্টার করতে হবে। 

এজন্য আপনার প্রয়োজন পড়বে Email Accout, Name, Username, Mobile number, birth date, password. ফোরামে Registration করার পর আপনি ফোরামে অন্যের লেখা যেকোন Topic এর ওপর Article নিয়ে প্রশ্ন, আলোচনা করতে পারবেন সেই সাথে আপনি নিজেও Article লিখতেপারবেন।। নিম্নে কয়েকটি বাংলা ফোরাম সাইটের Address দেয়া হলোঃ


৪. Social Media তে Topic Related Post পড়াঃ

Social Media'য় যকোন পোস্ট, ভিডিও, ছবি দেখা অনেক সহজ একটি ব্যাপার। সোশ্যাল মিডিয়া ব্যবহারকরতে হলে অবশ্যই আপনাকে সোশ্যাল মিডিয়ায় নিজের একটি একাউন্ট থাকতে হবে। Varieties Post/information পেতে চাইলে আপনার একাউন্ট থেকে বিভিন্ন পেইজে লাইক দিতে হবে, বন্ধুর সংখ্যা বাড়াতে হবে। 

ফলে, বিভিন্ন পেইজ বা বন্ধুদের টাইমলাইনের বিভিন্ন পোস্ট আপনার টাইমলাইনে Show করবে। টাইমলাইন থেকে কোন পোস্ট ভালো লেগে গেলে তা পরের বার দেখতে চাইলে  Post টি যদি কোন Page বা Profile থেকে করা হয় তাহলে সেই Page বা Profile এ প্রবেশ করে Timeline Check করুন। আপনি চাইলে সোস্যাল মিডিয়ার সার্চ বক্সে Topic টি মনে থাকলে Topic এর দু'একটি Keyword লিখে search দিতে পারেন। 

এরপর আপনার টপিকের উপর ভিত্তি করে Social Media আপনাকে বিভিন্ন পোস্ট, ছবি, ভিডিও show করবে। সেখান থেকে আপনি যা খুঁজচ্ছেন তা পেয়ে গেলে open  করে দেখুন। সোশ্যাল মিডিয়াতে আপনি যে পোস্ট খুজচ্ছেন তা পুনরায় খুঁজে নাও পেতে পারেন কেননা, Social media তে প্রাইভেসির কারণে অনেক পোস্ট, ভিডিও, ছবি পরেরবার খুঁজে পাওয়া যায় না।

সমাপিকাঃ

ইন্টারনেটকে এখন তথ্যের ভান্ডার বা ই-লাইব্রেরি হিসেবেই ধরা হয়। শখের বসে Internet Surfing/ browsing করে প্রতিদিনই কোন ব্যবহারকারী বিভিন্ন Knowledge, Skill অর্জন করছে বিনা খরচে বা অল্প খরচে। তবে, ইন্টারেনেট থেকে তথ্য সংগ্রহ করার সময় অবশ্যই তথ্যগুলোর সত্যতা যাচাই করে নিবেন। 

উপরের নিয়মগুলো অনুসরণ করতে পারলে আপনি মোটামুটি ভালো একজন Net Surferer হয়ে উঠতে পারবেন।   ইন্টারনেটকে সুন্দর এবং ভালো পথে ব্যবহার করুন এবং পৃথিবীকে জানুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url