কিভাবে ইংরেজি শিখবো | ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। মাতৃভাষা শেখার পরেই ইংরেজি ভাষা শেখা প্রয়োজন। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে আমাদের অন্য দেশের মানুষের সাথে যোগাযোগ করার প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে বাংলা ভাষায় তাদের সাথে যোগাযোগ করতে পারব না। তখন যোগাযোগ করার একমাত্র মাধ্যম হলো ইংরেজি ভাষা।

এজন্য সাবলীলভাবে ইংরেজি না জানলে আমরা সব ক্ষেত্রেই বিড়ম্বনার শিকার হতে হবে। তাই প্রথমেই আমাদের ইংরেজি শেখার সহজ উপায় গুলো জানতে হবে।

কিভাবে ইংরেজি শিখবো | ইংরেজি শেখার সহজ উপায়,ইংরেজি শেখার সহজ উপায়,কিভাবে ইংরেজি শিখবো,কিভাবে ইংরেজি শেখা যায়,ইংরেজি শেখার জন্য কি কোনো সহজ উপায় আছে

ইংরেজি শেখার সহজ উপায়

এখন আমি আপনাদের ইংরেজি শেখার সহজ উপায় গুলো বলব। এই উপায়গুলি জানার পর কিভাবে ইংরেজি শিখবো এই প্রশ্ন আর থাকবে না। তাছাড়া আপনি চাইলে ইংরেজিতে কথা বলার জন্য অতি প্রয়োজনীয় শব্দ গুলো জেনে রাখতে পারেন। এতে আপনার ইংরেজিতে কথা বলতে সুবিধা হবে।

বেসিক গ্রামার জানা

ইংরেজি শেখার প্রথম ধাপ হচ্ছে বেসিক গ্রামার শেখা। গ্রামার না জানলে আমরা নির্ভুল্ভাবে বাক্য তৈরি করতে পারব না।বেসিক গ্রামার সহজভাবে ইংরেজি বলা ও শেখায় সাহায্য করবে। বেসিক গ্রামারগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলোঃ-

  • Tense
  • Sentence
  • Parts of Speech
  • Article
  • Right form of Verbs

এই জিনিসগুলো শেখার জন্য আপনি ইউটউবে ভিডিও দেখতে পারেন। অথবা যেকোনো গ্রামার বই কিনে সেটা পড়তে পারেন। এছাড়াও গুগল প্লেস্টোরে ইংরেজি শেখার জন্য অ্যাপ রয়েছে। সেগুলোতে এক্সারসাইজ দেওয়া থাকে। সেগুলো প্র্যাকটিস করলে আপনি সহজেই বেসিক গ্রামার শিখে ফেলতে পারবেন।

আরো পড়ুনঃ ইংরেজি অথবা বাংলা কন্টেন্ট লিখে মাসে ভালো পরিমাণ টাকা ইনকাম করুন

প্রতিদিন নতুন নতুন ইংরেজি শব্দ জানা

নিয়মিত নতুন নতুন ইংরেজি শব্দ জানার চেষ্টা করতে হবে। সে শব্দগুলো ডায়েরিতে বা নোটবুকে লিখে রাখা যেতে পারে। এভাবে নিয়মিত লিখে রেখে আপনারা অনেক নতুন নতুন ইংরেজি শব্দ শিখতে পারবেন।

প্রতিদিন কমপক্ষে ১০ টি করে নতুন শব্দ ও তার অর্থ নোট করে রাখতে হবে। নোটবুকে বা ডায়েরিতে লিখে রাখার কারণ হচ্ছে যখন অনেকগুলো শব্দ শেখা হয়ে যাবে, তখন পুরাতন শব্দগুলো ভুলে গেলে অতি সহজেই ডায়েরি বা নোটবুক থেকে দেখে নেওয়া যাবে। এই শব্দগুলোই পরবর্তীতে আপনাদের ইংরেজি বাক্য গঠনে ও সাবলীলভাবে ইংরেজি বলতে সাহায্য করবে।

বাংলা টু ইংলিশ ডিকশনারি ব্যবহার করা

একসময় ইংরেজি কোন শব্দের অর্থ জানতে হলে বাংলা টু ইংলিশ ডিকশনারি বই দেখে সে শব্দের অর্থ জানতে হত। যেটা ছিল অনেক সময় সাপেক্ষ ও ধৈর্যের বিষয়। বর্তমানে মোবাইলে প্লেস্টোর থেকে বাংলা টু ইংলিশ ডিকশনারি অ্যাপস ডাউনলোড করে অতি সহজেই এবং কম সময়ে অনেক ইংরেজী শব্দের অর্থ জানা যায়, যা দ্রুত ইংরেজি শিখতে আপনাদের সহায়ক ভূমিকা পালন করবে।

স্পোকেন ইংলিশ কোর্স করা

ইংরেজি শেখার বহুল প্রচলিত একটি মাধ্যম হলো ইংরেজি শেখার কোর্স করা ।এ কোর্সের মাধ্যমে আপনারা সহজেই ইংরেজিতে কথা বলা রপ্ত করতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠান এমনকি অনলাইনেও এ কোর্সটি বেশ জনপ্রিয়।একটি নির্দিষ্ট সময় ধরে এই স্পোকেন ইংলিশ কোর্স করানো হয়।বিভিন্ন সময় ফ্রিতে অনলাইনে এ কোর্সটি করানো হয়ে থাকে। উল্লেখযোগ্য অনলাইন ভিত্তিক কয়েকটি স্পোকেন ইংলিশ কোর্স এর নাম নিচে দেওয়া হলোঃ-

ইংলিশ মুভি দেখা

ইংরেজি শেখার সহজ উপায় গুলোর মধ্যে সবচেয়ে কার্যকারী উপায় হলো ইংলিশ মুভি দেখা।সপ্তাহে একদিন সময় করে ইংলিশ মুভি দেখতে পারেন। মুভির সাবটাইটেল থাকলে কথাগুলো বুঝতে আরো সুবিধা হয়। তাই শুরুতে সাবটাইটেল যুক্ত মুভি দেখতে পারেন।

শুধু মুভি দেখলেই হবে না, মুভি দেখার সময় যে শব্দগুলো নতুন সেগুলো অর্থসহ নোট করতে হবে এবং মনে রাখতে হবে।খেয়াল করতে হবে যে কিভাবে শব্দগুলো দিয়ে ইংরেজি বাক্য গঠন করা হয়েছে। তাছাড়া কোন সিচুয়েশনে কোন ধরনের শব্দ ব্যবহার করতে হবে মুভি দেখলে এই সম্পর্কে একটা ভালো ধারণা পাওয়া যায়। এই ধারণাই আপনাদের ইংরেজি উপলব্ধি করার ক্ষমতাকে বাড়াতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ বাংলা থেকে ইংরেজি অনুবাদের অসাধারণ নিয়ম

ইংরেজি গল্পের বই পড়া

আমরা ছোটবেলায় অনেক ধরনের বাংলা গল্প ও কৌতুক পড়েছি। সেই বাংলা গল্প বা কৌতুকের ইংরেজি ভার্সনের বইও পাওয়া যায়। প্রথমেই আপনারা সহজ কিছু ইংরেজি গল্পের বই পড়া শুরু করে ইংরেজি ভাষা শেখার চর্চা করতে পারেন। এতে আপনাদের ইংরেজি পড়ে উপলব্ধি করার ক্ষমতা তৈরি হবে।জানতে ও বুঝতে পারবেন কিভাবে সহজ উপায়ে ইংরেজিতে গল্প লিখা যায়। আর তাই, ইংরেজি শেখার সহজ উপায় হচ্ছে ইংরেজি গল্পের বই পড়া। কিছু ইংরেজি গল্পের বই এর নাম নিচে দেওয়া হল:

ইংরেজি নিউজ পেপার পড়া

সহজভাবে ইংরেজি শেখার জন্য নিয়মিত ইংরেজি নিউজপেপার পড়া উচিত। আজকাল মোবাইল ফোনের মাধ্যমে এপ্লিকেশন ইন্সটল করে অথবা ওয়েবসাইটের মাধ্যমে ইংরেজি নিউজপেপার সহজেই পেতে পারেন।

বাংলাদেশের জনপ্রিয় পত্রিকা প্রথম আলোর ইংরেজি ভার্সন রয়েছে।এছাড়াও বিদেশী বেশ কিছু জনপ্রিয় পত্রিকা রয়েছে যেমনঃ The Daily Star, The Daily-sun, The Times of India, The Asian Age. প্রতিদিন পত্রিকা গুলো থেকে অজানা কঠিন কঠিন শব্দ মার্ক করে সেসব শব্দের অর্থগুলো পড়তে পারেন। এর মাধ্যমে আপনারা অনেক নতুন ইংরেজী শব্দ জানতে পারবেন এবং কিভাবে ইংরেজি বাক্য গঠন করতে হয় সে সম্পর্কেও ধারণা নিতে পারবেন।

এভাবে নিয়মিত এই পত্রিকা পড়ার মাধ্যমে আপনাদের ইংরেজি শেখার দক্ষতা অনেক গুণে বেড়ে যাবে এবং সহজেই ইংরেজি বলতে এবং লিখতে পারবেন। যারা ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে জানতে আগ্রহী তাদের বলতে চাই, এটি কিন্তু খুব ইফেক্টিভ একটা পদ্ধতি।

আয়নার সামনে প্র্যাকটিস করা

কথায় আছে “Practice makes a man perfect”। কোন বিষয় শিখতে গেলে অনুশীলনের বিকল্প নেই।নিয়মিত অনুশীলন করলে খুব তাড়াতাড়ি আপনারা ইংরেজি শেখা এবং বলা রপ্ত করতে পারবেন।

আয়নার সামনে দাঁড়িয়ে প্রতিদিন একটি সময় ইংরেজিতে কথা বলার প্র্যাকটিস করতে হবে।কোথায় ভুল করছেন, কতটা উন্নতি করছেন সেটা নিজেই বুঝতে পারবেন। নিয়মিত এই অভ্যাস ইংরেজিতে কথা বলার জড়তা দূর করবে এবং আপনাদের ইংরেজি শেখার বিষয়ে আত্মবিশ্বাসী করে গড়ে তুলবে।

বন্ধুদের সাথে আড্ডায় ইংরেজির ব্যবহার

মজায় মজায় নতুন কিছু শেখা সবচেয়ে বেশী আনন্দদায়ক এবং সহজ।বন্ধুদের সাথে আড্ডায় খুব সহজেই আপনারা ইংরেজি ব্যবহার শিখতে পারেন। সেক্ষেত্রে বন্ধুদের নিয়ে একটি আলাদা গ্রুপ করা যেতে পারে। সেটা হতে পারে সামনাসামনি অথবা সোশ্যাল মিডিয়ায়। যেমনঃ- হোয়াটসঅ্যাপ গ্রুপ, মেসেঞ্জার গ্রুপ, ডিসকর্ড ইত্যাদি। যেই গ্রুপে সবাই মিলে ইংরেজিতে কথা বলবেন। এর মাধ্যমে সহজেই নিজেদের ভুলগুলো ধরা পড়বে এবং সংশোধন করা যাবে। তাছাড়া এটি সাবলীলভাবে ইংরেজি বলতে আপনাদের অনেক সাহায্য করবে।

ধৈর্য ধরে শেখা

যেহেতু ইংরেজি আমাদের মাতৃভাষা না সেহেতু সঠিকভাবে ইংরেজি শিখতে আমাদের বেশ কিছু সময় দরকার।ধৈর্য নিয়ে সঠিকভাবে অনুশীলন করলে খুব সহজেই ইংরেজি বলা শিখতে পারবেন।অনেক সময় একই জিনিস বারবার পড়ার পরেও ভুলে যেতে পা্রেন।অধৈর্য না হয়ে আবার চেষ্টা করতে হবে এবং নিয়মিত অনুশীলন করতে হবে। তাহলে আপনারা খুব সহজেই ইংরেজি শেখায় পারদর্শী হয়ে উঠবেন ।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ কিভাবে শিখব?

ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ শেখার জন্য আপনারা নিচের ভিডিওটি দেখতে পারেন। যেখানে ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ সঠিকভাবে বলা হয়েছে। ভিডিওটি অনুসরণ করলে আপনি খুব সহজেই ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ গুলো শিখতে পারবেন।

ইংরেজি বানান শেখার সহজ উপায় কি?

নির্ভুলভাবে ইংরেজি বলতে বা লিখতে পারার জন্য প্রয়োজন সঠিকভাবে ইংরেজি বানান শেখা।সিলেবল ব্যবহার করে আপনারা খুব সহজেই ইংরেজি বানান শিখতে পারেন।যেমনঃ “Concentration” এই ইংরেজি শব্দে চারটি সিলেবল রয়েছে।এভাবে ভাগ করে নিয়ে পড়লে খুব দ্রুত সঠিক ইংরেজি বানান শেখা যাবে।

শেষ কথা

সহজভাবে ইংরেজি শিখতে গেলে আমাদের সকলের মাথায় একটি কমন প্রশ্ন জাগে কিভাবে ইংরেজি শিখবো? আশা করি উপরের নিয়মগুলো ফলো করলে আপনারা খুব সহজেই ইংরেজি শেখার সহজ উপায় গুলো জানতে পারবেন এবং ভবিষ্যতে সবক্ষেত্রে ইংরেজি ভাষাকে কাজে লাগাতে পারবেন। ধন্যবাদ সবাইকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url